সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩

 মুমিন কখনো হতাশ হয় না 



আল্লাহ সুবহানাহু তায়ালা পবিত্র কুরআনে বলেনঃ قَدْ أَفْلَحَ الْمُؤْمِنُونَ

মুমিনগণ সফলকাম হয়ে গেছে (সুরা মুমিনুন, আয়াত-০১) একজন মুমিন, একজন ঈমানদার, একজন আল্লাহপ্রেমী মানুষ কখনোই হতাশ হতে পারে না । হতাশা মুমিনের সাথে যায় না । সবসময় আল্লাহর অনুগ্রহ থেকে তাঁর করুণা, দয়া এবং স্নেহের যে আলোকধারা মুমিনের ওপর বর্ষিত হচ্ছে, তা থেকে আপনি (মুমিন) কীভাবে নিরাশ হবেন ? ইহকালীন ব্যর্থতা, পরাজয়ে আপনার কী আসে যায় ?
যারা আল্লাহর ওপর নির্ভর করে, তারা হতাশ হয় না । দুনিয়ার অপূর্ণতা তাদের আঘাত দেয় না; বরং তারা প্রতিক্ষার প্রহর গোনে মহা সফলতার । সেই সফলতা, যার ওয়াদা দিয়েছেন স্বয়ং আল্লাহতায়ালা । আপনার আত্মা যখন আল্লাহর ভরসায় পরিপূর্ণ তখন সিজদায় গিয়ে বলুন-
قُلعِبَادِيَ الَّذِينَ أَسْرَفُوا عَلَىٰ أَنفُسِهِمْ لَا تَقْنَطُوا مِن رَّحْمَةِ اللَّهِ ۚ إِنَّ اللَّهَ يَغْفِرُ الذُّنُوبَ جَمِيعًا ۚ إِنَّهُ هُوَ الْغَفُورُ الرَّحِيمُ
বলুন, হে আমার বান্দাগণ যারা নিজেদের উপর যুলুম করেছো তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না । নিশ্চয় আল্লাহ সমস্ত গোনাহ মাফ করেন । তিনি অত্যান্ত ক্ষমাশীল, পরম দয়ালু ।’ (আয-যুমার, আয়াত-৫৩)
আল্লাহ তায়ালা মুমিনদের উপর বিপদ আপদ দিয়ে পরীক্ষা করেন কাজেই
বলতে হয়, ‘দুনিয়া হলো মুমিনের জন্য কারাগার।’ (সহিহ মুসলিম, হাদিস নং-২৯৫৬) সুতরাং কারাগার শান্তি কিংবা আরাম আয়েশের জায়গা না । এটা দুঃখ-কষ্ট-বেদনা-যন্ত্রণার জায়গা । থাকা খাওয়ার কষ্ট, ভালো না লাগা প্রিয় মানুষ হারানোর যন্ত্রণা, নিজের স্বপ্নগুলোকে বাস্তবায়ন করতে না পারার অসীম বেদনা মনের গহীনে লুকায়িত সুপ্ত যন্ত্রণা যা হয়তোবা এ পৃথিবীর কেউ জানে না ।
অতএব যারা মুমিন আল্লাহর প্রকৃত মুমিন বান্দা তাদের জন্য তো দুনিয়া কারাগার । আর কারাগার মানেই তো দুঃখ আর কষ্টের জায়গা । মুমিনের জন্য দুনিয়াতে দুঃখ কষ্ট থাকবে এটাই স্বাভাবিক তবুও মুমিনে কখনো হতাশ হবে না । মুমিন এই সমস্যাগুলোকে সাথে নিয়েই আল্লাহ সুবহানাহু ওয়াতায়ালার ওপর ভরসা করে হতাশ না হয়ে আমৃত্যু ঐক্যবদ্ধ হয়ে জীবন সংগ্রাম চালিয়ে যাবে । আর এটাই হলো একজন প্রকৃত মুমিনের বৈশিষ্ট্য ।
আসুন ঐক্যবদ্ধ হই । সংগ্রাম করি, বিপদ দেখলেই হতাশ না হই, মহাপরাক্রমশালী আল্লাহর শাহী দরবারে সিজদা অবনত হয়ে ফ্যাসিস্টদের সকল জুলুম নির্যাতন, গুম খুন, মামলা হামলা হতে সাহায্য চাই । আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা ওয়াদা করেছেন মুমিনরা বিজয়ী হবেই ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন