বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০১৫

কর্ণেল তাহেরকে নিয়ে আব্দুন নূর তুষারের যে প্রশ্ন গুলোর উত্তর স্বয়ং জাসদের কাছেও নেই !

কর্ণেল তাহেরকে নিয়ে রোমান্টিক আলাপ দেখলে আমার খুবই অদ্ভুত অনুভূতি হয়।

১. উনি বঙ্গবন্ধুর জীবদ্দশায় একটি বিপ্লবী সৈনিক সংস্থা বানিয়েছিলেন। এটা কি আইন সংগত কোন সংস্থা বা সমিতি ছিল?

২. জাসদের সামরিক শাখার তিনি প্রধান ছিলেন। একটি রাজনৈতিক দলের সামরিক শাখা আবার কি জিনিষ?

৩. ৭ ই নভেম্বরে এই বিপ্লবী সৈনিকেরা জিয়াউর রহমানকে মুক্ত করে। জিয়া গৃহবন্দী হবার পর তাকে প্রথম ফোন করেছিলেন, অনুরোধ করেছিলেন তাকে সাহায্যের জন্য। বিপদে পড়লে মানুষ কিন্তু সবচেয়ে বিশ্বস্ত কাউকেই ফোন করে। তার মানে তিনি জিয়ার নিকট এবং তার নিকট জিয়া বড়ই আস্থাভাজন ছিলেন, তাই নয় কি?

৪. জেনারেল খালেদ মোশাররফ , কর্ণেল হুদা ও হায়দারের খুনী কারা? তাদের সাথে কর্ণেল সাহেবের কি সম্পর্ক ছিল?

৫. কোন্‌ রাজনৈতিক দলের নেতা ও সদস্যরা ৭ নভেম্বরে ট্যাংকের উপরে উঠে নাচানাচি করেছিল?

৬. একথা সত্য যে জিয়াউর রহমান তাকে ফাঁসিতে ঝুলিয়েছিলেন একটি প্রহসনমূলক বিচারে। কিন্তু এটাও ঠিক যে সেই বিচার প্রহসনমূলক হলেও , বেআইনী , রাষ্ট্রবিরোধী কার্যকলাপ এর অপরাধে তাহের অবশ্যই অভিযুক্ত হতে পারতেন ।

৮. এখন কেউ যদি একটা এরকম সংস্থা বানাতো, তার কি শাস্তি হতো? তাহলে সেটা কি বিপ্লব না অপরাধ?

৭. মনে করেন দৃশ্যপটে জিয়া নাই, ৭৫ এর খুনীরা নাই। কর্ণেল তাহের যে সশস্ত্র বিপ্লবের স্বপ্ন দেখতেন সেই স্বপ্ন কার সরকারকে হঠিয়ে ক্ষমতা দখলের? কার বিরুদ্ধে তিনি বিপ্লবী সৈনিক সংস্থা তৈরী করেছিলেন? কোন সরকারকে সামরিক পন্থায় হঠিয়ে তিনি জাসদের ক্ষমতা দখলের স্বপ্ন দেখতেন?

৮. বিপ্লবী সৈনিক সংস্থার যে পরিমান ‍সদস্য ছিল তাতে একথা সন্দেহ করার যথেষ্ট কারন আছে যে কর্ণেল সাহেব ৭৫ এর ষড়যন্ত্র সম্পর্কে জানলে জানতেও পারেন। তিনি কেন ফারুক রশীদের বিরুদ্ধে সৈনিক সংস্থার সদস্যদের ব্যবহার না করে, ব্যবহার করলেন খালেদ মোশাররফের বিরুদ্ধে?

৯. কিন্তু তাকে মহান বিপ্লবী ভাবার কোন কারন আছে কি? জনতার সাথে সম্পর্কহীন, সেপাই দিয়ে ক্ষমতা দখলের রাজনীতি কোনদিন বিপ্লব হয় না। চে গেভারা বা ক্যাস্ট্রো কিউবান সেনাবাহিনীর সেপাই দিয়ে বিপ্লব করেন নাই, এমন কোন পরিকল্পনাও করেন নাই।

এসব কেবলি প্রশ্ন...

যার কোন যুক্তিসংগত উত্তর জাসদ নেতারা দেন না। তারা কেবল তাহেরের চিঠির লাইন বলেন

”নি:শঙ্ক চিত্তের চেয়ে বড় কোন সম্পদ নাই।”

ණ☛ চিঠির লাইন , কবিতার লাইন হিসেবে ভাল। কিন্তু জাসদ নেতারা সেটা বিশ্বাস করেন বলে তো মনে হয় না। করলে দলভাগ করেছেন কয়বার? করলে তাহেরর পথ থেকে সরে এসে বুর্জয়া হালুয়া পরাটার ভাগ নিতে তো তারা পিছিয়ে নেই। উপস্থাপক আব্দুন নূর তুষারের ফেসবুক থেকে।
http://newsorgan24.com/detail/10914

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন