রবিবার, ১৪ আগস্ট, ২০১৬

আপনি কোনটি পালন করছেন ?

আজ ঐতিহাসিক ১৫ই আগষ্ট ।

১৯৪৬ সালের এইদিনে সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জন্ম গ্রহন করেন । খালেদা জিয়ার শুভ জন্মদিন কিন্তু  দেশের ‘চলমান সংকট, উত্তরঞ্চলের বন্যা পরিস্থিতি ও নেতা-কর্মীদের জেল-গুম-খুনের’ কারণে খালেদা জিয়া এ বছর জন্মদিনের অনুষ্ঠান না করার জন্য নেতা কর্মী ও ভক্তবৃন্দকে নির্দেশ দিয়েছেন । 

১৯৪৭ সালে ১৫ আগষ্ট ২০০ বছর ইংরেজদের গোলামীর জিঞ্জির থেকে ভারত স্বাধীন হয় । আজ  ভারতের মহান স্বাধীনতা দিবস । 
---
১৯৬৯ সালের ১৫ আগষ্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন বিভাগের মেধাবী ছাত্র আব্দুল মালেক নিহত হন । পাকিস্তানের শিক্ষা ব্যবস্থা কেমন হওয়া উচিত এ বিষয়ে তিনি তার মতামত যুক্তি সহকারে তুলে ধরার চেষ্টা করেন । তার প্রতিপক্ষ ছিল তৎকালীন ছাত্রলীগ ও বাম ছাত্র সংগঠনগুলি । তারা এখনকার মতই যুক্তির বদলে শক্তিকেই বেছে নেয় ! ততকালীন রেসকোর্স ময়দানে নির্মমভাবে পিটিয়ে মাথায় ইট দিয়ে থেতলিয়ে আহত করে তাকে । পরে হাসপাতালে মারা যান তিনি । এ ঘটনায় সব শ্রেণীপেশার মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় ! রাজনৈতিক নেতৃবৃন্দ থেকে শুরু করে সরকারের শিক্ষামন্ত্রীসহ এ ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করেন । তৎকালীন পাকিস্তান আওয়ামীলীগ এর জনপ্রিয় নেতা শেখ মুজিবুর রহমানও এই ঘটনার তীব্র নিন্দা জানান । তাই ইসলামী ছাত্র শিবির আজকের দিনকে "শিক্ষা দিবস" হিসেবে পালন করে ।  

সবাই জানেন, জাতীয় শোক দিবস । ১৯৭৫ সালের এইদিনে স্বপরিবারের নিহত হন স্বাধীনতার স্থপতি, প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমান । এক সময়ের তুমুল জনপ্রিয় এই নেতাকে নির্মমভাবে হত্যা করে সেনাবাহিনীর কিছু অফিসার । পরবর্তীতে আওয়ামীলীগ নেতা খন্দকার মুশতাক ক্ষমতা গ্রহণ করেন । কিন্তু দূর্ভাগের বিষয় দীর্ঘদিনের রাজনৈতিক সহকমীদের কাছে সেই সময়ে সামান্যতম সহানুভূতিও পাননি এই সাবেক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট । ইতিহাসের ধারাবাহিকতায় আবারও আওয়ামীলীগ রাস্ট্র ক্ষমতায় । বাংলাদেশের জনগণ বিশেষ করে যারা আগে কখনও আওয়ামী শাসন দেখেননি তারা নতুন করে তাদের শাসন স্টাইল(!) নতুন করে উপভোগ করার সুযোগ পেয়েছেন ।
সময় মানুষকে সম্মানিত করে আর সময়ের কারণেই মানুষ অসম্মান বয়ে আনে । সম্মানজনক জীবনই শেষ কথা নয় সম্মানের মৃত্যুও সমান গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন