রবিবার, ২৩ আগস্ট, ২০১৫

প্লেনে যাত্রীর করণীয়


প্লেনে উঠার পর একজন হাজীর সর্বপ্রথম কর্তব্য হলো হাতে কোনো কিছু থাকলে তা সীট বক্সে রেখে নিজের সীটে বসে সীট বেল্ট বাধা । নিজের সীট খুজে পেতে সমস্যা হলে প্লেনের লোকদের সাহায্য নিতে হবে, তারা সীট দেখিয়ে দেবে । সীট বেল্ট বাধতে না জানলে অন্যের সহযোগিতা নিতে হবে । সীটে বসে সেই দোয়াটি পড়তে হবে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বাহনে উঠে যে দোয়া পড়তেন ।
"বিসমিল্লাহিল হামদুলিল্লাহি, সুবহানাল্লাযী সাখখারা লানা হাযা ওয়ামা কুন্না লাহু মুক্বরিনীনা, ওয়া ইন্না রাব্বিনা লামুন ক্বালিবুন" সীটে নিরবে বসে না থেকে তাসবীহ তাহলীল দোয়া দুরুদ পড়তে থাকুন । সাথে যদি কুরআন শরীফ থাকে তাহলে তিলাওয়াত করা উত্তম ।
প্রস্রাব, পায়খানা প্রয়োজন হলে প্লেন ছাড়ার পূর্বেই তা সেরে নেয়া ভালো । প্লেন আকাশে উড়া অবস্থায় টয়লেট ব্যবহার না করাই উত্তম । ইহরামের কাপড় নোংরা/ নষ্ট হবার ভয় থাকে । প্লেনে পানির পরিবর্তে টিস্যু পেপারের ব্যবস্থা থাকে । খুব জরুরী হলে সতর্কতার সাথে বাথরুম যেতে হবে । নামাযের ওয়াক্ত হলে কর্তৃপক্ষ তায়াম্মুম করার জন্য মাটির চাকা সরবরাহ করে থাকেন । তায়াম্মুম করে সীটে বসেই সফরকালীন কসর নামাজ আদায় করুন । কিবলা কোনদিকে জানা না থাকলে, জিজ্ঞাসা করে জেনে নিন । --(চলবে)-------
"শারঈ' মানদন্ডে
দোয়া-যিকির,হজ্জ ও উমরা" 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন