বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৫

হজ্জের খুতবায় গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল শাইখঃ

'আল্লাহকে ভয় করে ইনসাফ প্রতিষ্ঠা করুন'
সর্বক্ষণিক আল্লাহর ভয় অন্তরে জাগ্রত করে ইনসাফ ও ন্যায় প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করুন । পবিত্র হজ্জ উপলক্ষে আরাফাত ময়দানে আজ বুধবার সমবেত লাখ লাখ হাজীর উদ্দেশে দেয়া খুতবায় সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ আল শায়খ মুসলিম উম্মাহর নেতাদের প্রতি এ আহবান জানান ।
তিনি আরো বলেন,আল্লাহর দেওয়া আমানতগুলো রক্ষা এবং আল্লাহকে ভয় করে যার যার অবস্থানে থেকে অর্পিত দায়িত্বসমূহ যথাযথভাবে পালন করা তাদের দায়িত্ব । নিশ্চয়ই আল্লাহ উত্তম প্রতিদানকারী ।
তিনি বলেন, হে মুসলিম ভাইয়েরা, তোমরা আল্লাহর দরবারে দৃঢ় চিত্তে শুকরিয়া আদায় কর যে তোমরা আজ আরাফাতের ময়দানে শামিল হওয়ার সৌভাগ্য লাভ করেছ ।
খুতবায় তিনি বলেন, কুরআন হাদিসের মূলনীতির ভিত্তিতে বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হয়ে আল্লাহর রুজ্জুকে শক্তভাবে আঁকড়ে ধরতে এবং মুসলমানদের মাঝে ভ্রাতৃত্ববোধ বজায় রেখে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনে মনোনিবেশ করতে হবে । মুসলমানদের ঈমান আক্বীদা রক্ষার্থে সর্বদা আল্লাহর ওপর ভরসা এবং ইবাদত বান্দেগীর মাধ্যমে দিনাতিপাত করতে হবে । 
তিনি মুসলিম বিশ্বকে মুসলমান নামধারী সন্ত্রাসীদের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান । তিনি বলেন, সন্ত্রাসীরা আজ টার্গেট করেছে আমাদের মুসলিম যুব সমাজকে ।ওদের হাত থেকে রেহাই পায় না মসজিদ ও অবুঝ শিশু । যুব সমাজের মন মগজ ধোলাই করে তাদের বিপথগামী করছে । হে যুব সমাজ তোমরা তোমাদের জ্ঞান বুদ্ধি দিয়ে দেশ ও মুসলিম জাতি গঠনে এগিয়ে আস । তিনি মুসলমান সম্প্রদায়কে অন্যায় কাজ থেকে বিরত থাকতে বলেন । গণমাধ্যমকে মানুষের উপকারে কাজে লাগাবার কথা বলেন । গ্র্যান্ড মুফতি মিডিয়ার মাধ্যমে মুসলমানদের ঐক্য গড়ে তোলার আহ্বান জানান । মিডিয়ার মাধ্যমে সত্যকে তুলে ধরার কথা বলেন তিনি ।
খুতবায় শরণার্থীদের তিনি বলেন, তোমরা আল্লাহর দরবারে ফরিয়াদ কর, তওবা কর নিশ্চই আল্লাহ তোমাদের জমিন তোমাদের হাতে ফিরিয়ে দেবেন । 
খুতবায় সৌদি গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল শাইখ বলেন, ইসলাম এসেছে সুশৃংখল লক্ষ্য নিয়ে; যার মধ্যে ‘মানুষ পরস্পর পরস্পরের সঙ্গে জুলুম করবে না । ইসলাম মানুষের জান ও মালের নিরাপত্তা বিধান করে । মহানবী (সা.) হচ্ছেন মানুষের জন্য সর্বোত্তম আদর্শ । নামাজ আদায় করো। আল্লাহকে ভয় করো । আল্লাহ প্রদত্ত আমানত সমুহ হেফাজত করো । বিপদগ্রস্ত মুসলমানদের সাহায্য করো । 
‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত ছিল আরাফাতের ময়দান । ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করা হজের অন্যতম ফরজ ।

সূর্যোদয়ের পর থেকে মিনায় অবস্থানরত প্রায় ৩০ লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসলমান আরাফাতের ময়দানে অবস্থান নিতে শুরু করেন । সূর্য পশ্চিমাকাশে হেলে পড়ার পর খুতবা পেশ করেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ আল শায়খ ।
তিনি কঠোর নিরাপত্তা ও সুন্দর পরিবেশে হজ আয়োজনে দুই পবিত্র মসজিদের খতিব, কিং সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের জন্য আল্লাহর দরবারে দোয়া করেন। ফিলিস্তিন, ইরাক, সিরিয়া, লেবানন, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেনসহ মুসলিম বিশ্বের শান্তি প্রতিষ্ঠায় মহান প্রভুর দরবারে মোনাজাত করেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন