শনিবার, ২৩ মে, ২০১৫

হজ্জ এবং উমরা, মিল ও অমিলঃ

হজ্জ আদায়ের জন্য প্রয়োজন হজ্জের মাস, হজ্জের মাস ব্যতিত হজ্জ হবে না । হজ্জ আদায়ের জন্য মিনা,  আরাফাত ও মুযদালিফায় যেতে হয় এবং কংকর নিক্ষেপ করতে হয় । আরাফাতের ময়দানে নিরদিস্ট সময় অবস্থান করে এবং যুহর ও আসরের নামাজ একত্রে আদায় করতে হয় । মুজদালিফায় এসে মাগরিব এশা নামাজ একত্রে আদায় করে রাত্রি অতিবাহিত করতে হয় । ফজরের নামাজ আদায় করে কংকর  নিক্ষেপের জন্য যেতে হয় । এরপর পশু কুরবানী করতে হয় । মিনার তাবুতে অবস্থান করতে হয় ।
কিন্তু উমরা আদায়ের জন্য মিনা, আরাফাত ও মুজদালিফায় যাওয়ার প্রয়োজন হয় না  বা কুরবানী দেয়া লাগে না । তবে হজ্জ বা উমরা উভয় ক্ষেত্রেই ইহরাম বাধতে হয়, পবিত্র কা'বাঘর তাওয়াফ করতে হয় এবং সাফা  মারওয়াতে সাঈ করতে হয় । মাথার চুল কাটাতে হয় । তারমানে উমরা আদায়ে শুধু মাত্র মক্কার মধ্যেই সীমাবব্ধ থাকে । মক্কার বাইরে যাবার প্রয়োজন হয় না । মক্কায় অবস্থানরত কোনো মানুস যদি উমরা আদায় করতে চায়, তাহলে তাকে মসজিদে আয়েশায় এসে ইহরাম বেধে পবিত্র কা'বাঘরে যেতে হয় । ইয়মরা আদায়ে অল্প সময়ের প্রয়োজন হয় । 
পবিত্র বায়তুল্লাহ তাওয়াফ, সাফা -মারওয়া সাঈ ও চুল কাটাতে যেটুকুন সময় ব্যায় হয় ততোটুকুন ই উমরা করতে লাগে ।  আর হজ্জ আদায়ে নিরদিস্ট কয়েকটি দিনের প্রয়োজন । যিলহজ্জ মাসের ৯ থেকে ১৩ তারিখ ছাড়া  বছরের যে কোনো সময়ই উমরা পালন করা যায় ।

হজ্জের ফরজ কাজ তিনটি । যথা (এক) নিয়ত করা, ইহরাম বাধা এবং তালবিয়া পাঠ করা । এই তিনটি কাজ একতেরি করা হয় । (দুই) জিলহজ্জ মাসের ৯ তারিখ যোহর থেকে মাগ্রিব প্রযন্ত আরাফাতের ময়দানে অবস্থান করা । (তিন) তাওয়াফে যিয়ারত করা,জিলহজ্জ মাসের ১০/১১ তারিখ কা'বাঘর তাওয়াফ করা । আর উমরার ফরজ দুইটি । (ক) ইহরাম বাধা (খ) কা'বা তাওয়াফ করা । হজ্জের ওয়াজিব ছয়টিঃ (১) আরাফাত থেকে ফেরার পথে মুজদালিফায় রাত্রি যাপন/ অবস্থান করা এবং সেখানে মাগরিব ও এশা নামাজ একত্রে আদায় করা । (২) সাফা -মারওয়া সাঈ করা । (৩) জিলহজ্জ মাসের ১০ থেকে ১২ তারিখ জামারাতে কংকর নিক্ষেপ করা । (৪) হজ্জে ক্বিরান ও তামাত্তু পালনকারীর জন্য কুরবানী করা । (৫) মাথা মুন্ডন করা বা চুল ছাটা, মহিলাদের চুলের অগ্রভাগ কাটা । (৬) মক্কার বাইরের লোকজনের জন্য বিদায়ী তাওয়াফ করা । উমরার ওয়াজিব দুইটিঃ (এক) সাফা- মারওয়া সাঈ করা ।  (দুই) মাথা মুন্ডন করা বা চুল ছাটা, মহিলাদের চুলের অগ্রভাগ কাটা । ---(চলবে)

"শারঈ' মানদন্ডে
দোয়া-যিকির,হজ্জ ও উমরা"
Shameem Sayedee - শামীম সাঈদী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন