রবিবার, ৩১ মে, ২০১৫

হজ্জে সফরের আদব

হজ্জের সফরে যাত্রা করার পূর্বে হকদারদের হক ফেরত দিতে হবে, ফেরত দিতে না পারলে ক্ষমা চেয়ে নিতে হবে । কারো আমানত থাকলে তা প্রত্যারপন করতে হবে । ঋন থাকলে তা আদায় করতে হবে । কারো মনে আঘাত দিয়ে থাকলে ক্ষমা চেয়ে নিতে হবে । দেনা পাওনা থাকলে তা স্পস্ট লিখে যেতে হবে এবং উত্তরাধিকারীদের জানিয়ে যেতে হবে যে, অমুকের কাছে ঋনী আছি তা আমার সম্পদ থেকে পরিশোধ করতে হবে । যাবতীয় খরচ বহন করতে হবে হালাল উপার্জন দিয়ে । যা খরচ হবে তা থেকেও একটু বেশী অর্থ সাথে নিতে হবে, কারন অন্যের প্রয়োজন পুরন করতে হতে পারে বা নিজের খরচও বেশী হতে পারে । হজ্জ আদায় করেছেন এমন অভিজ্ঞ আলেমে দ্ব্বনের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করতে পারেন । হজ্জের সফরে এমন একজন ভালো সাথী খুজে নিতে পারেন, যেন প্রয়োজনে কাজে আসে । কোণো অবস্থাতেই অন্যের অসুবিধা করা যাবে না । সব সময় অন্যকে অগ্রাধিকার দিতে হবে । মনে রাখতে হবে, হজ্জের সকলেই মহান আল্লাহর মেহমান । আল্লাহর মেহমানগন যেন কস্ট না পায় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে ।
সকলের সাথে সুন্দর আচরন করা এবং অন্যের প্রয়োজনের দিকে সতর্ক দৃষ্টি রাখা । কারো আচরন পছন্দ না হলেও ধৈর্যয়ের সাথে সবকিছু গ্রহন করা এবং সব সময় পবিত্র থাকা । মনে রাখবেন, মহান আল্লাহ তা'য়ালা পবিত্রতা ভালোবাসেন । শয়তানের কুমন্ত্রনা থেকে মুক্ত থাকার জন্য মনে মনে সবসময় তাসবীহ, তাহলীল পড়তে থাকুন । নিজের কাছে যে জিনিস রয়েছে তা অন্যের প্রয়োজন হলে দিয়ে সাহায্য করা উত্তম । সফর সঙ্গীদের কেউ অসুস্থ হয়ে পড়লে তার সেবাযত্ন করতে হবে । রোগীর সেবা যত্ন করা অনেক বড় সাওয়াবের কাজ । সফরের সময় প্রয়োজনীয় ঔষধ সাথে নিতে হবে এবং কোন কিছুই অতিরিক্ত খাওয়া যাবে না, কারন সফরকালে বদহজম হলে নানা ধরনের অসুবিধা সৃষ্টি হবে । সফরের সময় পানি কম পান করাই ভালো, এতে করে ঘন ঘন প্রসাবের বেগ আসতে পারে । সফরে যত কম মাল সামান নেয়া যায় ততোই ভালো ।
সফর শুরুর পূর্বে দুই রাকায়াত নফল নামায আদায় করা মুস্তাহাব । নামায শেষে নিজের নিরাপত্তা, পরিবার পরিজনের নিরাপত্তার ব্যাপারে মহান আল্লাহর সাহায্য কামনা করতে হবে । সেই সাথে নিজের জীবিত ও মৃত আত্মীয় স্বজন এবং সমগ্র মুসলিম উম্মাহর জন্য দোয়া করতে হবে । সবশেষে বাড়ি থেকে বের হবার সময় ডান পা এগিয়ে দিয়ে সফরের দোয়া পড়তে হবে । যান বাহনে উঠলে, যান বাহনে উঠার দোয়া পড়তে হবে । এসব দোয়া এ পুস্তকের দোয়া দুরুদ অধ্যায়ে উল্লেখ করা হয়েছে । ---(চলবে)
"শারঈ' মানদন্ডে
দোয়া-যিকির,হজ্জ ও উমরা"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন