রবিবার, ২৪ মে, ২০১৫

ফরজ হজ্জ আদায় না করা বড় ধরনের গোনাহ


যাদের ওপর হজ্জ ফরজ হয়েছে, তারা যদি হজ্জ আদায় না করে তাহলে তাদের প্রতি মহান আল্লাহ তা'য়ালা অত্যান্ত নাখোশ হন । এ সম্প্রকে মহান আল্লাহ তায়ালা বলেছেনঃ আল্লাহর ঘর প্রযন্ত পউছার সামরথ যার আছে, হজ্জ আদায় করা তার ওপর আল্লাহর একটি অনিবারয নিরদিস্ট হক । এরপরেও যে ব্যাক্তি তা অমান্য করবে, তার জেনে রাখা উচিত আল্লাহ তায়ালা প্রিথিবীর কারো মুখাপেক্ষী নন । সুরা আল ইমরান-৯৭


হাদীসে উল্লেখ করা হয়েছে, যাদের ওপর হজ্জ আদায় ফরজ হয়েছে, তারা যদি ইসলাম সম্মত কারন ব্যতিত হজ্জ আদায় না করে তাহলে তাদেরকে আখিরাতের ময়দানে কঠিনশাস্তির মুখোমুখি হতে হবে । হাদীসে এ ধরনের লোকদের ম্রিত্যুর বিসয় সম্পকে কঠোর সাবধানবানী উচ্চারন করা হয়েছে । হাদীসে বর্ণনা করা হয়ছে, হযরত আবু উমামা রাদিআল্লাহু আনহু বর্ণনা করেন, নাবী করীম সাল্লেল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তির প্রকাশ্য কোন অসুবিধা নেই, কোন অত্যাচারী শাসক যার পথ রোধ করেনি এবং যাকে কোন রোগ অসা্ম্রথ করে রাখেনি, এরপরেও সে যদি হজ্জ আদায় নাকরে ম্রিত্যু বরন করে তাহলে সে ইয়াহুদী বা খ্রিস্টান হয়ে মরতে পারে । (দারেমী)
হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিআল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলে আকরাম সাল্লেল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ বিয়ে না করা ও হজ্জ আদায় না করে থাকা ইসলামে নেই । (আবু দাউদ)
হযরত আলী রাদিআল্লাহু আনহু বর্ণনা করেন, বিশ্বনবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লেল্লাহু আলিহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহর ঘর প্রযন্ত পউছার মতো যার থের সম্বল ও বাহন আছে, অথচ সে হজ্জ আদায় করেনি, তাহলে এ অবস্থায় সে ইয়াহুদী বা খ্রিস্টানের ম্রিত্যুবরন করুক তাতে কিছু যায় আসে না । ---(চলবে)
"শারঈ' মানদন্ডে
দোয়া-যিকির,হজ্জ ও উমরা"
Shameem Sayedee - শামীম সাঈদী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন