শনিবার, ৩০ মে, ২০১৫

ইহরাম অবস্থায় নিসিদ্ধ কাজ সমুহ

ইহরাম বাধার পূর্বে ভালোভাবে নিজেকে পরিচ্ছন্ন করতে হবে । প্রয়োজন হলে মাথার চুল, দাড়ি, গোঁফ, হাতের নখ ও দেহের গোপন স্থানের পশম পরিস্কার করে তারপর গোসল করে ইহরামের কাপড় পরতে হবে । তারপর দুই রাকায়াত নফল নামায [নামাযে প্রথম রাকায়াতে সুরা ক্বাফিরুন এবং দ্বিতীয় রাকায়াতে সুরা ইখলাস পড়া উত্তম ।]   আদায় করে তালবিয়া পাঠ করতে হবে । ইহরাম বাধার পরে এমন অনেক কাজ আছে যা হালাল, কিন্তু ইহরাম অবস্থায় এসব কাজ নিসিদ্ধ হয়ে যায় ।
পুরুষগণ কোন সেলাই যুক্ত কাপড় পরিধান করতে পারবেন ন আ। মাথা ও মুখমন্ডল পুরুষগণ আবৃত করতে পারবেন না । পায়ের উপরিভাগ আবৃত হয়ে যায় এমন পাদুকা ব্যবহার করতে পারবেন না । চুল, দাড়ি, গোঁফ, হাতের নখ ও দেহের গোপন স্থানের পশম কাটতে পারবেন না । আতর, সেন্ট, স্প্রে,  সুগন্ধি বা ঘ্রানযুক্ত তেল্ব্যবহার করতে পারবেন না ।  যৌনাচার থেকে সম্পূর্ণ বিরত থাকতে হবে । যৌন উত্তেজনা মুলক সকল কথা ও আচরন থেকে বিরত থাকতে হবে । আজেবাজে কোন আলোচনা  করা যাবে না । হাস্য কৌতুক থেকে বিরত থেকে, সময়ের প্রত্যেক মুহূর্ত মহান আল্লাহর স্মরণে অতিবাহিত করা উচিত । কুরআন তেলাওয়াত, তাসবীহ, তাহলীলের মাধ্যমে সময় অতিবাহিত করা উচিত । যাদের ধুমপানের অভ্যাস রয়েছে এ সময়ে ধুমপান পরিহার করাই উত্তম ।
কোনো ধরনের শিকার করা যাবে না বা কোনো প্রানীও হত্যা করা যাবে না । এমনকি মশা, মাছি, পিপড়া, ছাড়পোকা বা অন্য কোন ক্ষুদ্র প্রানীও হত্যা করা যাবে না । কারো সাথে ঝগড়া, বিবাদ বা মারামারিতে লিপ্ত হওয়া যাবে না । কারো মনে আঘাত দিয়ে কথা বলাও অনুচিত । চুল দাড়িতে চিরুনী ব্যবহার বা হাতের আঙ্গুল দিয়ে খেলাল করাও যাবে না । কারন এতে চুল দাড়ি ছিড়ে যাবার আশংকা থাকে । দেহের কোথাও চুলকালে এমন সতর্কভাবে হাতের তালু দিয়ে নাড়াতে হবে যে, দেহের পশম যেনো ছিড়ে না যায় । সাবান ব্যবহার করা যাবে না । সকল ধরনের গুনাহের কাজ ও কথা থেকে নিজেকে বিরত রাখতে হবে । কারো দোষ ত্রুটি বর্ণনা করা যাবে না । কারো গীবত করা যাবে না । কারো নিন্দা বা বদনাম করাও যাবে না । কোনো খাদ্য মুখে ভালো না লাগলে, খাওয়া থেকে বিরত থাকা ভালো কিন্তু উক্ত খাদ্যের বদনাম করা যাবে না । তবে দেশ জাতি, নিজের সংসার, সন্তানাদি ও ব্যবসা সংক্রান্ত কথাবার্তা বলা যাবে ।  ---(চলবে)
"শারঈ' মানদন্ডে
দোয়া-যিকির, হজ্জ ও উমরা
"
Shameem Sayedee- শামীম সাঈদী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন